Search This Blog

Monday, April 22, 2013

Mozilla Firefox ফেসবুক মেসেঞ্জার (নো ইন্সটল, নো অ্যাডন্স, only ম্যাজিক!)

আজ আপনাদের জন্য নববর্ষের একটা উপহার হিসাবে আজকের এই পোস্ট করলাম, ফেসবুক মেসেঞ্জার কম-বেশি সকলেই চেনেন, আপনারা এপর্যন্ত উইন্ডোজ/ডেক্সটপ ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করছেন, কিন্তু কেউ কি কখনো ফায়ারফক্স  ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করছেন? অবশ্যই “না” কথাটাই বলবেন। আর আপনার এই “না” কথাকে আগামী  নববর্ষে “হ্যাঁ” তে রূপান্তর করতে আজ আমার মেগা পোস্ট।

fbmf-01

দিন দিন ফেসবুক মেসেঞ্জারের জনপ্রিয়তা বেড়েই যাচ্ছে। কারণ অনেকেই ফেসবুকের হালচাল জানতে মেগাবাইট খরচ করতে চায় না, কারণ বন্ধুদের সাথে আড্ডা- চ্যাটিং ও খবরা-খবর রাখতে ফেসবুক মেসেঞ্জারের জুড়ি নেই। এজন্য ব্যাপকহারে এর ব্যবহার বাড়ছে।  এজন্য ফেসবুক আরও অনেক দুয়ার খুলে দিছে, মোজিলা ফায়ারফক্সএর জন্য।
ফেসবুকের মোট তিনটি মেসেঞ্জার রয়েছে।
এই তিনটি হলঃ
  • ফেসবুক মোবাইল মেসেঞ্জার। ( For Mobile )
  • ফেসবুক ডেক্সটপ  মেসেঞ্জার। ( For Windows )
  • ফেসবুক ফায়ারফক্স মেসেঞ্জার। ( For Mozilla Firefox )

ফেসবুক  Firefox মেসেঞ্জার_________________________________________________

ফেসবুকের নতুন সংযোজন হল ফায়ারফক্স মেসেঞ্জার। এবার নতুন সিস্টেমে মেসেঞ্জার ফায়ারফক্সে ইন্সটল করতে হবে। এর জন্য আপনাকে কোন ফাইল ডাউনলোড করে ইন্সটল করতে হবে না, প্রয়োজন হবে না কোন অ্যাডন্স। আর এজন্য কোন বাঘা ফাইল ডাউনলোড করে মেগাবাইট খরচ করারও প্রয়োজন হবে না। শুধু দরকার একটি মাত্র ক্লিক করার।
যারা ফায়ারফক্স মেসেঞ্জার বিনা কষ্টে পাওয়ার লোভ :) সামলাতে পারছেন না, তারা একটু ধৈর্য ধরুন, কারণ স্ক্রীন শটের ছবি দেখে আপনার লোভ আরও বেড়ে যেতে পারে! তাহলে চলুন দেখা যাক কিভাবে আমরা ফায়ারফক্স মেসেঞ্জার বিনা কিছুতে ইন্সটল করবো।

নিচের কার্যপদ্ধতি অনুসরণ করুন______________________________________________
১. প্রথমে এই লিঙ্কে প্রবেশ করুন।
=> http://www.facebook.com/about/messenger-for-firefox

fj (2)

২. উপরের ছবির মত এই পেজে ঢুকে ” Turn On” এ ক্লিক করুন।

৩. এখন আপনি আপনার ফায়ারফক্স এর ডান পার্শে উপরে নিচের ছবির মত ফেসবুক আইকন দেখতে পাবেন।

Facebook_M
৪. এখন নোটিফিকেশনস এবং FB সাইডবার দেখতে চাইলে উপরের ছবির মত ” Show sidebar ” ও ” Show desktop notifications ” এ টিক চিহ্ন দিন।
dju

৫. যদি LOG IN না করা থাকে, তাহলে জলদি ফেসবুকএ LOG IN করুন।

৬. কিছুক্ষণ অপেক্ষা করুন অথবা ফায়ারফক্স রিস্টার্ট দিয়ে নতুন করে যেকোনো পেজ ওপেন করুন।

৭. আপনি ডান পাশে FB সাইডবার, নোটিফিকেশনস, চ্যাটিং সবকিছু করতে পারবেন।

৮. ফায়ারফক্সে আপনি যেকোনো ওয়েবসাইটে থাকুন না কেন, ফেসবুক আপনার ডান পাশেই থাকবে! :)

Screenshot button
আপনাদের জন্য অনেক গুলা স্ক্রীন শট দিতে চাইছিলাম, কিন্তু এতে পেজ লোড ভারি হবে বলে সাইজ ও মাত্র দুটা শট দিলাম। আপনার কি শট দেখেই পেট ভরে! তার চেয়ে আসল মজা পেতে ফেসবুক Firefox মেসেঞ্জার তাড়াতাড়ি ইন্সটল করে নিন। তাহলে চলুন, কিছু শট দেখা যাক—
Screen Shots________________________________________________________
১. নিচের ছবিতে দেখতেই পাচ্ছেন, একদিকে পিসি হেল্পলাইন বিডি ওয়েবসাইট ওপেন করেছি এবং সাথে ফেসবুকএর খবরা-খবর রাখছি ও বন্ধুদের সাথে চ্যাটিং করছি।
dx
২. যখন আপনাদের জন্য আজকের এই পোস্ট লিখছিলাম, তখন আপনাদের ইফতি ভাইয়ের সাথে কিছু আড্ডা দিচ্ছিলাম। মানে একদিক লিখছি আর অন্য দিক Facebook এ চ্যাটিং করে আড্ডা দিচ্ছি। কি মজা!! কি মজা!! :)
sfdf
৩. *উপরের ছবির মত শুধু Chat Box রাখতে যদি কেউ রাখতে চায় তাহলে ,” Show sidebar ” ও ” Show desktop notifications ” এ টিক চিহ্ন তুলে দিতে হবে*
পাঠকগণ, আজ এখানেই শেষ করলাম। আশা করি আগামীতে আপনাদের জন্য নববর্ষের সুন্দর পোস্ট উপহার দিতে পারবো। আর আজকের পোস্ট আপনাদের কেমন লাগলো, তা নিশ্চয় মন্তব্যের মাধ্যমে জানালে খুশি হব।




Flag Counter


1 comment:

raju said...

Your tips is very good…. thank you
click here